লকডাউনে ব্যবহার বেড়েছে ফেসবুকের

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে যেসব দেশ ‘লকডাউন’ পদক্ষেপ নিয়েছে, সেসব দেশে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের ব্যবহার বহুগুণ বেড়ে গেছে। বর্তমানে করোনাভাইরাসের প্রকোপে সবচেয়ে জর্জরিত ইতালি। মানুষের চলাচল বন্ধ করতে কঠোর পদক্ষেপ নেওয়া হয়েছে সেখানে।

এ কারণে গত মাসে ইতালিতে ফেসবুকের ভিডিও কলের ব্যবহার বেড়েছে হাজার গুণ। ফেসবুক বলছে, সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোয় এর মেসেজ আদান–প্রদানের হার গড়ে প্রায় ৫০ শতাংশ বেড়েছে। আজ বুধবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জনপ্রিয় মেসেজিং অ্যাপস হোয়াটসঅ্যাপ ও মেসেজিং সেবা ইনস্টাগ্রামের মালিকানা প্রতিষ্ঠান ফেসবুক। ফেসবুক বলছে, ব্যবহারের হার বাড়লেও বিশ্বব্যাপী তাদের ডিজিটাল বিজ্ঞাপন কমে গেছে। গতকাল মঙ্গলবার এক পোস্টে তারা জানায়, যেসব অঞ্চলে ব্যবহারের হার বেড়েছে, সেখানে অনেক সেবায় তারা অর্থ নিচ্ছে না।

করোনার প্রকোপে ইতালি বিপর্যস্ত। দেশটিতে এখন পর্যন্ত ৬ হাজারের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে। এই ভয়াবহ পরিস্থিতি বাড়িতে বসে প্রিয়জনের খোঁজ নেওয়ার সবচেয়ে উপযুক্ত মাধ্যম এখন ফেসবুক। তাই ইতালিতে ভিডিও কলের হার অনেক বেড়েছে। ফেসবুকে সময় ব্যয় করার হার বেড়েছে ৭০ শতাংশ পর্যন্ত। এ সময় এই বাড়তি চাপ মোকাবিলা করতে আউটলাইন তৈরি করেছে ফেসবুক।

ফেসবুক জানিয়েছে, তারা সাবধানতার সঙ্গে ব্যবহারের নির্দেশনা পর্যবেক্ষণ করছে। তাদের সিস্টেমগুলো আরও দক্ষ করে তুলছে। প্রয়োজন অনুযায়ী সক্ষম করে তুলছে।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *