করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারতকে ₹২২ কোটি দেবে আমেরিকা

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে আর্থিক সাহায্য হিসেবে ভারতকে ২২ কোটি টাকা দেবে বলে ঘোষণা করল মার্কিন যুক্তরাষ্ট্র। বিশ্বের মোট ৬৪টি দেশকে ১৭৪ মিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ১৪,০০০ কোটি টাকা আর্থিক সাহায্য করবে আমেরিকা। এর পাশাপাশি ভারতকে অতিরিক্ত ২.৯ মিলিয়ন ডলার বা ২২ কোটি টাকা দেবে বলে ঘোষণা করেছে ট্রাম্প প্রশাসন।

এর আগে গত মাসেই করোনার বিরুদ্ধে লড়াইয়ে স্বাস্থ্য পরিকাঠামো গড়ে তুলতে ১০০ মিলিয়ন ডলার বা ৭৫০ কোটি টাকা দেবে বলে জানিয়েছিল আমেরিকা। বিশ্বের যে ৬৪টি দেশের প্যানডেমিক করোনাভাইরাসের শিকার হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি, সেই দেশগুলোর জন্যই এই আর্থিক প্যাকেজ ঘোষণা করা হয়েছে। ল্যাবরেটরি, কোয়ারানটিন সেন্টার করোনা মোকাবিলায় আরও উন্নত পরিকাঠামো গড়ে তুলতে এই আর্থিক সাহায্য করা হচ্ছে বলে জানিয়েছে আমেরিকা।

ইউনাইটেড স্টেট এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের ডেপুটি অ্যাডমিনিস্ট্রেটর বনি গ্লিক এই কথা জানিয়েছেন। গোটা বিশ্বজুড়ে বহু দশক ধরে আমেরিকা স্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নের কাজ করে চলেছে বলে দাবি করেছেন তিনি। ভারত ছাড়াও শ্রীলঙ্কা, নেপাল, বাংলাদেশ ও আফগানিস্তানের জন্যও আর্থিক প্যাকজ ঘোষণা করেছে আমেরিকা।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *